1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০১:৩৭ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

সীমাহীন কষ্ট আর মিথ্যার আশ্রয় নিয়ে বেঁচে থাকা মানুষটাই প্রবাসী

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১
  • ৬৯৬ বার পঠিত

তাজুল ইসলাম :: সৃষ্টিশীল মানুষের কাছে প্রবাস হলো দেয়ালবিহীন একটা কারাগার। স্বপ্নরা প্রতিনিয়ত বাসাবাঁধে কিন্তু পূর্ন হবার অবসর পায় না। কারনে অকারনেই সমস্ত স্বপ্ন এলোমেলো হয়ে যায়। রাত গভীর হলে ধীরে ধীরে স্বপ্নরা ভীড় করে মনের জানালায়, কাটে নির্ঘুম রাত অসংখ্য স্মৃতির ভীড়ে। অনেক সময় আবার রাত গভীর হলে দূশ্চিতা বাড়ে। মনের মাঝে ফেলে আসা দিনগুলোর স্মৃতি এসে ভীড় করে। আজও আমার মন প্রাণকে নাড়া দেয়, ভাবনায় স্বপ্নে আজও বিচরণ করি দুপুর কিংবা বিকাল বেলা খেলার মাটের দিকে দৌড়ানো। জীবনের সমস্ত আদর,অফুরন্ত ভালোবাসার টানে মন ছুটে যায় গ্রামের মনোরম প্রাকৃতিক সৌন্দর্য বেষ্টিত জন্মমাটিতে।

সীমাহীন কষ্ট আর না পাওয়ার অতৃপ্তি নিয়ে যাদের পথচলা তাঁরাই প্রবাসী। প্রবাসী হয়ে বুঝলাম জীবনটা একটা নাটকের মতো, প্রতিমূহুর্তে নতুন নতুন দৃশ্যে হাজির হচ্ছি। জীবন জীবিকার তাগিদে প্রবাসে বাসকরা মানুষটা শত কষ্টের মাঝে চোখের কোনে অশ্রু হয়ে জমাট বাধার আগেই লুকিয়ে ফেলে দেশে অপেক্ষ্যমান প্রিয়জনদের কথা ভেবে। নিজের সুখ বশ্বর্জন দিয়ে বুকে ব্যাথা নিয়ে হাসি মুখে যে বলতে পারে ভালো আছি মা/ ভালো আছি বাবা সেই মানুষটাই প্রবাসী। প্রতি মূহুর্তে এ দানব নামক প্রবাস প্রতিটি প্রবাসীকে কুরে কুরে খায় গুন পোকার মতো। পৃথিবীর ওজন থেকে আরো বেশী ওজনের কষ্ট বুকে নিয়ে আমার মতো আরো অধিকাংশ প্রবাসী রাত্রি ভোর করে। সত্য কথা বলতে কি দু’হাত ভরে যতদিন দেবার সামর্থ থাকবে ঠিক ততদিন পরিবারের সবার কাছে প্রিয় এবং আমাদেরকে সুখের মাইল ফলক হিসাবে দেখা হয়।

একাকীত্বের বেদনায় আমাদের নয়নে যখন জল ঝরে কেউ আদর করে কাছে ডেকে এই জল মুছে দেয় না। নয়নের জল নয়নেই শুকায়। প্রবাসী যান্ত্রিক জীবনের সাথে যুদ্ধ করে আমরা প্রাণে বেঁচে থাকি তবে এই বাঁচাকে বেঁচে থাকা বলা যায় না। আমাদের এই যান্ত্রিক জীবন এক একটি মূহুর্ত অসম্ভ বেদনাদায়ক। মানুষের জীবন বিচিত্রময় একঅধ্যায়। জীবন চলার পথে কখনো-কখনো কঠিন বিপদের সম্মুখীন হতে হয়,ঝড়াতে হয় সহস্র অশ্রু। নেকড়ে থেকে চিতার আবির্ভাব কিনা তা ভাবিয়ে তুলে আমার মত অনেককে। প্রবাস নামের স্বর্গে থেকেও নয়ন ঝরে বিরহে কাদেঁ স্বজনের টানে মা মাটির টানে।আমরা যদিও নিজের এবং পরিবার পরিজনের সুখের মা মাটি ছেড়ে অজানা অচেনা দেশের মাটিতে আশার ঘর বেঁধেছি, সত্যি কথা বলতে কি এই প্রবাসীর কষ্ট কিন্তু আরেকজন প্রবাসী ছাড়া আর কেউ বুঝে না।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..